Saturday, September 07, 2019

অনলাইনে যাচাই করে নিন জন্ম সনদ (শুধুমাত্র বাংলাদেশীদের জন্য)


Check Birth Certificate from BRIS

প্রিয় পাঠক! Marks PC Solution এর আজকের পোস্টে আপনাকে স্বাগতম। প্রথমেই জানিয়ে রাখছি যে এই লেখাটি শুধুমাত্র বাংলাদেশী নাগরিকদের জন্য। আপনারা অনেকেই হয়তো ব্যাপারটা জানেন। কিন্তু যারা এখনো জানেন না তাদের জন্য আজকের এই টিপস্ টি শেয়ার করতে চাই। 

আপনাদের সবারই নিশ্চয়ই জন্ম সনদ রয়েছে যেটা সাধারণত ইউনিয়ন পরিষদ থেকে ইস্যু করা হয়। যদিও জাতীয় পরিচয়পত্রকেই (বর্তমানে স্মার্ট কার্ড) আমরা সব যায়গায় প্রাধান্য দিয়ে থাকি। কিন্তু কিছু কিছু যায়গায় এখনো জন্ম সনদের ব্যবহার হয়ে থাকে। 

জন্ম সনদ কে অবজ্ঞা করার একটা মূল কারণ হল বিভিন্ন ইউনিয়ন অফিসে এটা একটা সাধারণ কাগজে প্রিন্ট করে তাতে সিল আর স্বাক্ষর করে আমাদের হাতে দেয়া হয়। আর যার ফলে খুব সহজেই এ ধরণের জন্ম সনদ জাল হবার সম্ভাবনা থাকে। MS Word সম্পর্কে একটু ভাল ধারণা যার আছে সে খুব সহজেই এ ধরণের একটা জন্ম সনদ তৈরী করে নিতে পারে। 

কিন্তু জন্ম সনদের একটা ইতিবাচক দিক হল আপনি খুব সহজেই অনলাইন থেকে (হোক সেটা মোবাইল বা কম্পিউটার) সেটা যাচাই করে নিতে পারবেন। আপনার নিজের জন্ম সনদের ব্যাপারে হয়তো আপনি নিশ্চিত। কিন্তু আপনি যদি কোন অফিসিয়াল কাজের জন্য অন্য কোন ব্যক্তির জন্ম নিবন্ধন সনদ পরীক্ষা করতে চান তাহলে খুব সহজেই আপনি সেটা করে নিতে পারবেন নিচের সাইট টি থেকে - 
 
http://bris.lgd.gov.bd/pub/?pg=verify_br


এই সাইটে যাবার পর আপনি যে জন্ম সনদটি পরীক্ষা করতে চান তার নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে Verify বাটনে প্রেস করবেন। যদি জন্ম সনদটি সঠিক হয় তাহলে কয়েক সেকেন্ডের মধ্যে ঐ জন্ম সনদটির তথ্য আপনি দেখতে পারবেন। 

Check Birth Certificate from BRIS


কিন্তু সমস্যা হল এই সাইটটি প্রায় সময়ই কাজ করে না। আমি যে ধরণের সমস্যাগুলো পেয়েছি সেগুলো হল - 

  • অনেক সময়ই সাইটটি লোড হতে চায় না
  • কিংবা লোড হতে অতিরিক্ত সময় নেয়
  • মাঝে মধ্যে তথ্য সার্চ করার পর ফলাফল দেখাতে অতিরিক্ত সময় নেয়
  • আবার অনেক সময় জন্ম সনদের তথ্য সার্চ করলে আসে না
তবে সর্বদাই যে এ ধরণের সমস্যায় আপনি পরবেন ব্যাপারটা এমন না। মাঝে মধ্যে এ ধরণের সমস্যাগুলো দেখা যায়। হয়তো সার্ভারের কোন ত্রুটি কিংবা রক্ষণাবেক্ষণের জন্যই এমনটা হয়ে থাকে। 
 
আশা করি এই লেখাটি আপনাদের উপকারে আসবে। Marks PC Solution এর সাথে থাকার জন্য ধন্যবাদ। দেখা হবে অন্য কোন লেখায় . . . 

No comments:

Post a Comment