Monday, August 12, 2019

কথা বললেই রেকর্ড করবে Smart Recorder!


 
Microphone Icon


আজকে আপনাদের পরিচয় করিয়ে দিব একটি মজার App এর সাথে। এটি একটি সাধারণ Voice Recorder। কিন্তু এর বিশেষত্ব হল এটি সাউন্ড রেকর্ড করার সময় নীরব অংশটুকু বাদ দিতে পারে! অর্থাৎ কোন রকম শব্দ/ কথা/ আওয়াজ না হলে সে ঐ নীরব অংশটুকু রেকর্ড করবে না। তাই এটার নাম দেয়া হয়েছে - Smart Recorder.

তাহলে বুঝতেই পারছেন এর বিশেষত্বটা কোথায়। আর যদি না বুঝে থাকেন তাহলে আরো খোলাখুলি বুঝিয়ে দিচ্ছি - ধরুণ আপনি ঘুমের মধ্যে কথা বলেন কিনা কিংবা নাক ডাকেন কিনা সেটা তো আর নিজে নিজে ঘুমের ঘোরে বুঝবেন না। কিংবা আপনার পরিবারের কেউ বা রুম মেটের যদি এই সমস্যা থাকে আর আপনি যদি সেটা তাকে দিনের বেলায় জানান তাহলে সে হয়তোবা বিশ্বাস না ও করতে পারে। এখন সেটা প্রমাণ করবেন কিভাবে? 

আপনি হয়তো ভাবছেন যে কোন একটা সাউন্ড রেকর্ডার (ধরে নিন যেটা মোবাইলে ইন্সটল করা থাকে) চালু করে ঘুমিয়ে গেলেই হয়। সকালে ঘুম থেকে উঠে রেকর্ডিং টা পরীক্ষা করে নিলেই বোঝা যাবে তাই না? সে আশায় গুড়েবালি জনাব! কারণ আমরা তো ঘুমাই প্রায় সাত আট ঘন্টা। এত সময় লাগিয়ে রেকর্ড চেক করা সম্ভব?! 

এই সমস্যা দূর করতেই আপনার দরকার



এছাড়াও আপনি যদি যে কোন কারণে পরীক্ষা করতে চান যে রাত্রে আপনার ঘরে কিংবা বাড়ির আশেপাশে কোন অনাকাঙ্খিত শব্দ হচ্ছে কিনা তাহলে আপনি এই এপটি কাজে লাগাতে পারেন। যেমন ধরুন - 
  • বজ্রপাতের শব্দ কিংবা ঝড় বৃষ্টির শব্দ
  • গাড়ী/ মোটরসাইকেল কিংবা অন্য কোন যানবাহনের শব্দ
  • কোন ধরণের বোমা কিংবা আতশবাজির শব্দ

এই App টি একদিকে যেমন সাধারণ রেকর্ডিং করতে পারে অন্যদিকে নিজের বিশেষ গুণকে কাজে লাগিয়ে শব্দহীন সময়টুকু বাদ ও দিয়ে যেতে পারে। আপনি এর সেটিংস থেকে পছন্দ মত যে কোন একটি অপশন চুজ করে নিতে পারবেন। 

এই অপশনটির নাম হল - Skip Silence. Skip Silence এর মধ্যেই আপনি মোট তিনটি অপশন পাবেন - 
  • প্রথমটি হল Off - যদি আপনি এটা Off করে রাখেন তাহলে পুরো সময়টুকুই রেকর্ড হবে।  
  • দ্বিতীয়টি হল Automatic - যদি আপনি এটাকে এই মোডে রাখেনা তাহলে সে নিজের মত করে নীরব অংশটুকু বাদ দিয়ে রেকর্ড করে যাবে। 
  • তৃতীয়টি হল Manual - এর মানে হল আপনি নিজে একটা শব্দের মাত্রা ঠিক করে দিবেন। স্লাইডার পাবেন নিচেই। ওখান থেকে আপনার মন মত শব্দের মাত্রা পছন্দ করে দিলে সেই অনুযায়ী রেকর্ড হবে। 


Smart Recorder Skipping Silence



এছাড়া এই এপটির সেটিংস থেকে আপনারা আরো কিছু বিষয় নিজের মন মত করে সাজিয়ে নিতে পারবেন। যেমন -  Sound Quality, Storage Location ইত্যাদি। 

App টি আপনারা Google Play থেকে নামিয়ে নিতে পারবেন। উপরে লিংক দেয়া আছে। এর আকৃতিও খুব একটা বেশি না। তাই যেকোন Android Mobile এ এটা চলবে বলে আশা করি। App টি চালিয়ে কেমন লাগলো মন্তব্য করতে ভুলবেন না।  


Marks PC Solution এর সাথে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ।

 

3 comments:

  1. this is saleem sir appne ye them use ki h kaise ki eske bare me btaye sir or post krne ke bad muje mail krdijiye

    ReplyDelete
  2. Thank you for sharing
    https://aab-edu.net/

    ReplyDelete